বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ | Bangladesh Army Job Circular

আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করতে আগ্রহী থাকেন। Bangladesh Army Job Circular 2022. তাহলে আজকেই এই পোস্ট আপনার জন্য।

আমরা এখানে সকল প্রকার সরকারি ও বেসরকারি চাকরির খবর গুলো সবার আগে আপলোড করি।

আপনি সেনাবাহিনীর চাকরির পাশাপাশি যে কোন চাকরির খবর জানতে চাইলে ভিজিট করুন

আবেদনের শেষ তারিখঃ ২৯ অক্টোবর ২০২০২২ খ্রি:

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

আবেদনের যোগ্যতাঃ
প্রার্থীর বয়সসীমাঃ প্রার্থীদের বয়স ১ জুলাই ২০২০ তারিখে ১৭-২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ১৮-২৩ বছর।

শারীরিক যোগ্যতাঃ
১। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫৪ কেজি (১২০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। 

২। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৩ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ 
(ক) জাতীয় মাধ্যম। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় সর্বমোট জিপিএ ৯.২৫ পেয়ে উত্তীর্ণ।  

(খ) ইংরেজী মাধ্যম। ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে A গ্রেড, ৩টিতে B গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে A গ্রেড ও ১টিতে B গ্রেড উত্তীর্ণ।

জাতীয়তাঃ প্রার্থীদের জন্ম সূত্রে বাংলাদেশী হতে হবে।

বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ বিস্তারিত পড়তে নিচের অংশ দেখুন।

প্রাপ্ত সুযোগ-সুবিধাঃ বেতন ও ভাতাঃ
সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে কমিশন প্রাপ্তির পর লেফটেন্যান্ট-এর বেতন ভাতা ও অন্যান্য আনুষাঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

অনলাইনে আবেদনের পদ্ধতিঃ
১। আবেদনকারী প্রার্থীগণকে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজ এর উপরে ডান কোনায় Apply Now তে ক্লিক করে ৮৪তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে (২য় পর্ব) Apply করতে হবে।

 ২। আবেদনকারী প্রার্থীগণ Trust Bank t-cash, VISA/Master Card, Bkash,  Rocket ইত্যাদির মাধ্যমে ১,০০০/– টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে  পারবেন।

নির্বাচন পদ্ধতিঃ
১। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষাঃ প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীিক্ষা আগামী ০১ ডিসেম্বর হতে ০৫ ডিসেম্বর ২০১৯ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। 

২। লিখিত পরীক্ষাঃ প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে ল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ১৩ ডিসেম্বর ২০১৯ (শুক্রবার), পরীক্ষার ফলাফল আগামী ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে http://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

৩।  আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষাঃ লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট www.issb-bd.org  তে প্রকাশ করা হবে।

৪।  চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষাঃ আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৫। চূড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশিকা প্রদানঃ উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শূন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে। (বিস্তারিত জানতে পারবেন নিচের ইমেজে)।


নিচে ইমেজে বিস্তারিত দেওয়া হলোঃ


ডাউনলোড করুন বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯
আবেদনের শেষ তারিখঃ ২৭ নভেম্বর ২০১৯ 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল নোটিশ ও সরকারী/বেসরকারী চাকুরীর খবর পেতে সাথে থাকুন।