নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার (এখানে দেখুন)

চলমান বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০২৩ বি ডিইও ব্যাচে যোগ দিন।

নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার (এখানে দেখুন)

নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার 

নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার


আবেদনের শেষ তারিখঃ ০১ জানুয়ারী ২০২৩



উপযুক্ততাঃ
১। শাখার নামঃ ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) (পুরুষ)
শিক্ষাগত যোগ্যতাঃ  এসএসসি/সমমান, বিজ্ঞান বিভাগে জিপিএ ৩.০০ ( ন্যূনতম)। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইন্সটিটিউট হতে ন্যূনতম “এ” গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধীকার প্রদান করা হবে।

২। শাখার নামঃ মেডিকেল (পুরুষ ও মহিলা)
শিক্ষাগত যোগ্যতাঃ জীববিজ্ঞানসহ এসএসসি (বিজ্ঞান)/সমমান, জিপিএ ৩.০০ (ন্যূনতম)।

৩। পেট্রোলম্যান, কুক ও এমওডিসি (নৌ) (পুরুষ)
শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি/সমমান, সকল বিভাগে জিপিএ ৩.০০ (ন্যুনতম)।

৪। শাখার নামঃ টোপাস (পুরুষ) 
শিক্ষাগত যোগ্যতাঃ পঞ্চম শ্রেণি পাস।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)
১। শাখাঃ সিম্যান (পুরুষ)
উচ্চতাঃ ১৬৭.৫ সেঃমিঃ (৫’-৬’) 
বুকের মাপঃ পুরুষ ৭৬-৮১ সেঃমিঃ (৩০”-৩”) সম্প্রসারণ ৫ সেঃমি (২”) মহিলা ৭১-৭৬ সেঃমিঃ (২৮”-৩০”) সম্প্রসারণ ৫ সেঃমিঃ (২”)
ওজনঃ বয়স ও উচ্চতা অনুযায়ী
চোখের দৃষ্টিঃ ৬/৬

২। শাখাঃ পেট্রোলম্যান (পুরুষ)
উচ্চতাঃ ১৭২.৫ সেঃমিঃ (৫’-৮”)
বুকের মাপঃ পুরুষ ৭৬-৮১ সেঃমিঃ (৩০”-৩”) সম্প্রসারণ ৫ সেঃমি (২”) মহিলা ৭১-৭৬ সেঃমিঃ (২৮”-৩০”) সম্প্রসারণ ৫ সেঃমিঃ (২”)
ওজনঃ বয়স ও উচ্চতা অনুযায়ী
চোখের দৃষ্টিঃ ৬/৬

৩। শাখাঃ অন্যান্য শাখা্
উচ্চতাঃ পুরুষ ১৬২.৫ সেঃমিঃ (৫’-৪”)
           মহিলা ১৫৫.০ সেঃমিঃ (৫’-১”)
বুকের মাপঃ পুরুষ ৭৬-৮১ সেঃমিঃ (৩০”-৩”) সম্প্রসারণ ৫ সেঃমি (২”) মহিলা ৭১-৭৬ সেঃমিঃ (২৮”-৩০”) সম্প্রসারণ ৫ সেঃমিঃ (২”)
ওজনঃ বয়স ও উচ্চতা অনুযায়ী
চোখের দৃষ্টিঃ ৬/৬

৪। শাখাঃ এমওডিসি (নৌ) (পুরুষ) 
উচ্চতাঃ ১৬৭.৫ সেঃমিঃ (৫’-৬”)
বুকের মাপঃ পুরুষ ৭৬-৮১ সেঃমিঃ (৩০”-৩”) সম্প্রসারণ ৫ সেঃমি (২”) মহিলা ৭১-৭৬ সেঃমিঃ (২৮”-৩০”) সম্প্রসারণ ৫ সেঃমিঃ (২”)
ওজনঃ বয়স ও উচ্চতা অনুযায়ী
চোখের দৃষ্টিঃ ৬/৬

অন্যান্য শর্তাব/লী (সকল পদবীর জন্য)
(ক) বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক
(খ) সাঁতার জানা অত্যাবশ্যক
(গ) অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)
(ঘ) বয়সঃ ০১ জানুয়ারী ২০২০ তারিখে (১) নাবিক ও মহিলা নাবিকঃ ১৭ থেকে ২০ বছর (২) এমওডিসি (নৌ)- ১৭-২২ বছর। বয়সের এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

অযোগ্যতাঃ
(ক) বাংলাদেশ বা অন্য কোন দেশে প্রচলিত বলবৎযোগ্য আইন ও বিধির অধীনে গ্রেফতার, দোষী সাব্যস্ত, বন্দী, আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন বিচারালয়ে বিচারাধীন থাকলে।
(খ) সশস্ত্র বাহিনী অথবা সরকারী চাকুরী থেকে অপসারিত/বহিস্কৃত হলে।

প্রয়োজনীয় সনদপত্রের বিস্তারিত বিবরণঃ

(ক) শিক্ষাগত যোগ্যতার সনদপত্রঃ
১। এসএসসি পাস প্রাথীদের মুল অথবা শিক্ষাবোর্ড কর্তৃক ইস্যুকৃত সাময়িক সনদপত্র/১ম গেজেটেড অফিসার কর্তৃক মুল/সাময়িক সনদপত্র এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরিত প্রশংসাপত্র, মুল মার্কশিট/১ম শ্রেণি গেজেটেড অফিসার  কর্তৃক মুল মার্কশিটের সত্যায়িত ফটোকপি , মুল রেজিস্টেশন কার্ড এবং এডমিট কার্ড। কোন কারণে যারা মুল/সাময়িক সনদপত্র দিতে অপারগ হবে, তারা ভর্তি হওয়ার সময় সত্যাায়িত কপি জমা দিলে চলবে। তবে খুলনাস্থ প্রশিক্ষণ  কেন্দ্রে (বানৌজ্য তিতুমীর) যোগদানের সময় অবশ্যই মুলকপি জমা দিতে হবে।

২। ২ম শ্রেণি পাস প্রার্থীদের স্কুল হতে পাসকৃত সনদপত্র ও পরীক্ষার মার্কশিট জমা দিতে হবে।

(খ) জাতীয়তা ও চরিত্রগত সনদপত্রঃ
স্ব-স্ব ই্উনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর বা কমিশনারের নিকট হতে গৃহীত জাতীয়তা ও চরিত্রগত সনদপত্র (বৈবাহিক মর্যাদা ও স্থায়ী বাসস্থানের উল্লেখ থাকতে হবে)।  

আবেদনপত্র সংগ্রহ ও পূরণঃ


অনলাইন আবেদন পদ্ধতিঃSailor পদে আবেদনকারী প্রার্থীগণকে  www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এ  Apply Now (Sailor and MODC(N) এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করনতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং/মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমনঃ Visa, Master Card & American Express) এবং মোবাইল ব্যাংকিং (যেমনঃ বিকাশ, রকেট, t-cash, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যান, ইজিক্যাশ, কিউক্যাশ, নেক্সাস, এমেক্স) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতীত ২০০/- টাকার (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথে প্রার্থীগণকে  আবেদন পত্রটি ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে এই বিজ্ঞাপনে প্রদত্ত তারিখ অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্দিষ্ট সময়ে উপস্থিত থাকতে হবে। যদি কোন প্রার্থী উক্ত আবেদন পত্রটি ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে প্রার্থী কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে নাম ও Tracking নম্বর প্রদান করা হবে যা পরবর্তীতে ব্যবহার করে একই ওয়েবসাইট হতে আবেদন পত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

ম্যানুয়াল আবেদন পদ্ধতিঃ

(ক) টি-ক্যাশ অ্যাকাউন্টধারীদের জন্যঃ ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি টি-ক্যাশ এর মাধ্যমে নৌবাহিনীর নাবিক পদে ভর্তি ফি নিম্নলিখিত পদ্ধতিতে জমা দেয়া যাবেঃ আবেদনকারী যদি টি-ক্যাশ অ্যাকাউন্ট এ ন্যূনতম ২২০/- টাকা থাকতে হবে।  TrustMM<space>BNRF<space>S<space>PIN<space>Candidate’s Mobile Number<send to>03590016201 (এখানে S বলতে Sailor বোঝানো হয়েছে)। এ পদ্ধতিতে টাকা জমা দেয়ার কিছুক্ষণের মধ্যেই একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মোবাইলে চলে আসবে। অতঃপর উক্ত ট্রানজেকশন নম্বরটি নিম্নের যেকোন ঠিকানায় দেখিয়ে (ফরম (নাবিক)-১) সংগ্রহ করা যাবে।

(খ) টি-ক্যাশ অ্যাকাউন্টধারী ননঃ যারা টি-ক্যাশ এর গ্রাহক নন তারা ট্রাস্ট ব্যাংকের যেকোন শাখায় গিয়ে “বিএন রিক্রুটমেন্ট ফান্ড” ট্রাস্ট ব্যাংক লিঃ প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকূলে ২০০/- টাকার (অফেরতযোগ্য) ফি জমা দিতে হবে। ট্রাস্ট ব্যাংকের শাখা বিস্তারিত তালিকা http://trustbank.com.bd /dounload/Trust_Bank_Branch_Paypoint_List.pdf  হতে পাওয়া যাবে।


(গ)  এছাড়াও বাংলাদেশের যে কোন ব্যাংক হতে “বিএন রিক্রুটমেন্ট ফান্ড” ট্রাস্ট ব্যাংক লিঃ প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা এর অনুকূলে ২০০/- টাকার (অফেরতযোগ্য) পে-অর্ডার/মানিরিসিপ্ট সংগ্রহ করা যাবে। 

(ঘ) এ ছাড়া স্ব-স্ব ভর্তি কেন্দ্র হতে নির্ধারিত ভর্তির দিন সকাল ৮:০০ ঘটিকায় নগদ ২০০/- টাকা মূল্যে আবেদনপত্র সংগ্রহ করা যবে। সেক্ষেত্রে ২০০/- টাকার আবেদনপত্র সংগ্রহের রশিদ আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।



ভর্তি পদ্ধতিঃ

অনলাইনে আবেদনকারীগণ পূরণকৃত আবেদনপত্রটি প্রিন্ট করে বিজ্ঞপ্তি মোতাবেক ফর্মে উল্লেখিত সকল সার্টিফিকেট/কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। ম্যানুয়াল আবেদনকারীগণ সংগ্রহকৃত আবেদনপত্র পূরণপূর্বক পে-অর্ডার/নগদ ২০০/- টাকা মূল্যে ক্রয়কৃত আবেদনপত্রের রশিদ এবং বিজ্ঞপ্তি মোবাবেক ফর্মে উল্লেখিত সকল সার্টিফিকেট/কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থি হতে হবে। প্রার্থীর সকল কাগজপত্র সঠিক পাওয়া গেলে প্রথমে তার প্রাথমিক নির্বাচন করা হবে। প্রাথমিক ভাবে নির্বাচিতগণের ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ের উপর লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। উক্ত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে নাবিক ও মহিলা নাবিক হিসেবে ভর্তি করা হবে।



চাকুরীর সুবিধাদিঃ

(ক) বেতন ও ভাতাদিঃ সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি প্রাপ্য হবে।
(খ) অন্যান্যঃ (১) বিনামূল্যে পোষাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা। (২) হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা। (৩) অবসর গ্রহণকালে অবসর ভাতা এবং গ্র্যাচুইটির সুবিধা। (৪) চাকুরীকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগ। (৫) চাকুরীকালীন অবস্থায় মৃত্যুবরণ করলে অথবা পঙ্গু হলে পদবীভিত্তিক বীমা সুবিধা এবং পরিবারের জন্য বেনেভোলেন্ট ফান্ডের আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ। (৬) বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশী পোর্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ। (৭) বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে নিয়োগ প্রাপ্তির সুযোগ। (৮) নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইন্সটিটিউট  অব সায়েন্স এন্ড টেকনোলজি এবং নৌবাহিনীর তত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ। (৯) নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তি। (১০) সামরিক হাসপাতাল সমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা ইত্যাদি।




বিস্তারিত দেখুন নিচের ইমেজেঃ


সবার আগে নতুন আপডেট সরকারী/বেসরকারী চাকুরীর খবর ও স্কুল/কলেজ/জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল তথ্য পেতে Education and Jobs এর সাথেই থাকুন।