জেএসসি রুটিন ২০২৩ | পিডিএফ রুটিন

জেএসসি রুটিন ২০২২ পিডিএফ রুটিন ডাউনলোড করুন
জেএসসি রুটিন ২০২২ সম্প্রতি বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের জন্য জেএসসি রুটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। 
আপনি যদি জেএসসি পরীক্ষার্থী হন এবং জেএসসি পরীক্ষার রুটিনটি সন্ধান করেন তবে এই পোস্টটি আপনাকে সহায়তা করবে। এখানে আমারা সমস্ত জেএসসি পরীক্ষার সময়সূচী ইমেজ ফাইল এবং জেএসসি পরীক্ষার রুটিনের একটি পিডিএফ ফাইল যুক্ত করেছি। 

বাংলাদেশের শিক্ষাবোর্ড এবং শিক্ষা মন্ত্রক বাংলাদেশের মতে, জেএসসি পরীক্ষা ২ নভেম্বর, ২০২২ থেকে শুরু হবে। এটি ১১ নভেম্বর ২০২২ পর্যন্ত চলবে। এ বছর জেএসসি পরীক্ষা নয় নিন চলবে। আপনি নীচে রুটিন পাবেন।


জেএসসি পরীক্ষার রুটিন ২০২২

জেএসসি পরীক্ষায় শেষ হয় ক্লাস এইটে। শিক্ষার্থীদের নমব শ্রেণিতে ভর্তি হওয়ার আগে জেএসসি পরীক্ষা দিতে হবে। এটি দ্বিতীয় পাবলিক পরীক্ষা যা শিক্ষাবোর্ড এবং বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় দ্বারা আয়োজিত হয়। প্রতি বছর হাজার হাজার পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

জেএসসি রুটিন ২০২২ | পিডিএফ রুটিন ডাউনলোড করুন।


এই বছরের ২০২২ এর মতো, প্রায় ২৪,৮২,৩৪৪২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। তাই জেএসসি পরীক্ষার রুটিনের এই শিক্ষার্থীদের ব্যাপক চাহিদা রয়েছে।

জেএসসি পরীক্ষা ২০২২ কখন শুরু হয়ঃ

জেএসসি পরীক্ষা শুরু হবে ২ নভেম্বর, ২০২২ এ। ০৯ দিন পরে এটি শেষ হতে থাকবে। জেএসসি পরীক্ষা শেষ হবে ১১ নভেম্বর, ২০২২।


জেএসি রুটিন ২০২২

জেএসসি শব্দটির অর্থ জুনিয়র স্কুল সার্টিফিকেট। ক্লাস ৮ম শ্রেণি শেষের পরে শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষায় অংশ নিতে হবে। জেএসসি রুটিন সরবরাহ করে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পরীক্ষাটি নভেম্বর ২, ২০২২ এ শুরু হবে আর ০৯ দিন চলবে। এবং এটি ১১ ডিসেম্বর শেষ হবে।

জেএসসি পরীক্ষার বিশেষ নিদের্শনাবলি ছাত্র-ছাত্রীদের জন্য নিচের ইমেজে দেওয়া হলোঃ

নিচে ছবি আকারে জেএসসি পরীক্ষার রুটিন দেওয়া হলোঃ


ডাউনলোড করুন জেএসসি পরীক্ষার রুটিন- ২০২২ (পিডিএফ)
প্রকাশ হলে এখানেই পাবেন

কোড সহ জেএসসি বিষয়সমূহ জেএসসিতে মোট ০৭ টি বিষয় রয়েছে। প্রতিটি ছাত্রকে জেএসসি পরীক্ষায় অংশ অংশ নিতে হবে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তাদের কোড সহ বিষয়গুলি নীচে দেওয়া হলোঃ

১। বাংলা-১০১
২। ইংরেজি-১০৭
৩। আইসিটি-১৫৪
৪। ইসলামিক স্টাডিজ-১১১
৫। হিন্দু ধর্ম-১১২
৬। বদ্ধ ধর্ম-১১৩
৭। খ্রিষ্টান ধর্ম-১১৪

আমাদের পেজে পাবেন সকল শিক্ষা বোর্ডের রুটিন, রেজাল্ট ও আপডেট চাকুরীর খবর। আমাদের পেজে নতুন আপডেট পেতে পেজের সাথেই থাকুন। (ধন্যবাদ)